বুধবার, ১৬ সেপ্টেম্বর ২০২০, ০২:০৬ পূর্বাহ্ন

নিয়োগ বিজ্ঞপ্তি:
চাটগাঁ সময় পত্রিকায় চট্টগ্রাম মহানগর সহ বিভাগের আওতাধীন সকল জেলা, উপজেলা এবং কলেজ / বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে । যোগাযোগ : ০১৯৬৫-৬৫২৭৯৬ ।
সংবাদ শিরোনাম :
চট্টগ্রামের ৯ উপজেলার ১৫ ইউনিয়নে ভোট ২০ অক্টোবর চট্টগ্রামে ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত ৭৩ জন বাকলিয়ার লাইট বেকারিতে বিএসটিআইয়ের অভিযান: মামলা দায়ের রেড ক্রিসেন্ট চট্টগ্রামের মির্জাপুল এলাকায় মাসব্যাপী চিকিৎসা ক্যাম্প চলমান পূর্ব শহীদনগরে অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্থদের মাঝে রেজাউল করিম চৌধুরীর নগদ অর্থ ও ত্রাণ বিতরণ ফুটপাত অবৈধ দখলমুক্ত করতে মাইকিং প্রচারনায় চসিক প্রশাসক দেওয়ানবাজার সিএন্ডবি জামে মসজিদে শিক্ষা উপমন্ত্রীর সোলার প্যানেল প্রদান এএসপির দিনভর অ্যাকশন, শৃঙ্খলায় ফিরলো রাঙ্গুনিয়ার সড়ক সীতাকুণ্ডে যাত্রী কল্যাণ সমিতির আলোচনা সভা অনুষ্ঠিত শিক্ষক ও অভিভাবকের সমম্বয় পাঠোন্নতির গুরুত্বপূর্ণ শর্ত : রেজাউল করিম চৌধুরী

২০ হাজার টাকায় ‘নববধূ কিনছেন’ পুরুষরা







ডেস্ক রিপোর্ট: প্রতিবেশী দেশ ভারতের হরিয়ানা রাজ্যে পুরুষের তুলনায় নারীর সংখ্যা অনেকটাই কম। তাই বিয়ের জন্য পুরুষদের তাকিয়ে থাকতে হয় অন্য রাজ্যের মেয়েদের দিকে। এমনকি পাশের রাজ্যগুলো থেকে মেয়েদের কিনে আনা হয় বিয়ে করার জন্য।

এরইমধ্যে এক জরিপে দেখা যায়, এখন পর্যন্ত প্রায় ১ লাখ ৩০ হাজার নববধূ কিনেছেন হরিয়ানার পুরুষরা। এক একজন মেয়েকে মাত্র ২০ হাজার টাকার বিনিময়ে কেনা হয়ে থাকে।

ভারতের সংবাদমাধ্যমগুলোর খবরে বলা হয়েছে, সম্প্রতি ‘সেলফি উইথ ডটার ফাউন্ডেশন’ নামে একটি সংস্থার পরিচারিত জরিপ এমন তথ্য উঠে এসেছে বলে সংস্থাটির পরিচালক সুনীল জাগলানর জানিয়েছেন।



১২৫ জন স্বেচ্ছাসেবী ২০১৭ সালের জুলাই থেকে ২০১৯ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত এ জরিপ চালায়।

জরিপে দেখা যায়, বিয়ের জন্য কিনে আনা প্রায় ১ হাজার ৭০ জন নববধূ এরইমধ্যে শ্বশুরবাড়ি থেকে বিভিন্ন দামি মালামাল নিয়ে পালিয়ে গেছে। কিনে আনা মেয়েদের অনেকেই নাবালিকা।

মূলত, আসাম, পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, বিহার, উড়িষ্যা, মহারাষ্ট্র, অন্ধ্রপ্রদেশ ও তামিলনাড়ু থেকে এইসব নববধূদের টাকার বিনিময়ে কিনে আনা হয়। অবিবাহিত এসব মেয়েদের দাম ধরা হয় মাত্র ২০ হাজার টাকা। দিল্লি ও পশ্চিমবঙ্গের বড় বড় দালাল চক্র এই ব্যবসার সঙ্গে জড়িত।

হরিয়ানার জাঠ গোষ্ঠীর লোকেরা এই নববধূদের কেনার ক্ষেত্রে বেশি আগ্রহী। এছাড়াও অন্যান্য গোত্রের লোকেরাও ২০ হাজার টাকা কিনে আনেন নববধূ।

২০১২ সালে হরিয়ানায় ১ হাজার ছেলের অনুপাতে মেয়ের সংখ্যা ছিল ৮৩২ জন। ২০১৯ সালের আগস্ট মাস পর্যন্ত রাজ্যটিতে ১ হাজার ছেলের অনুপাতে মেয়ের সংখ্যা ৯২০ জন।

সংবাদটি আপনার ফেসবুকে শেয়ার করুন...
















Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *
















© All rights reserved © 2019 Chatga Somoy
Design & Developed BY N Host BD