মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৪ অপরাহ্ন

নিয়োগ বিজ্ঞপ্তি:
চাটগাঁ সময় পত্রিকায় চট্টগ্রাম মহানগর সহ বিভাগের আওতাধীন সকল জেলা, উপজেলা এবং কলেজ / বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে । যোগাযোগ : ০১৯৬৫-৬৫২৭৯৬ ।
সংবাদ শিরোনাম :
বোয়ালখালী পৌরসভা নির্বাচন: বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত মেয়র স্কুলের পর এবার খুললো মেডিক্যাল কলেজ চকবাজার ওয়ার্ড উপ-নির্বাচন: ২৫ প্রার্থী জমা দিলেন মনোনয়ন পিইসি ও জেএসসি থাকছে না : শিক্ষামন্ত্রী ‘সিআরবি রক্ষা করতে হবে চট্টগ্রামের স্বার্থে’ মহাসড়কে চলছে নিষিদ্ধ লেগুনা-থ্রীহুইলার-ব্যাটারী চালিত অটোরিকশা: দেখেও দেখেনা পুলিশ ফারুক-আমিন হেল্প ক্যারিয়ারের উদ্যোগে বেকারদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ শিক্ষাঙ্গনে আনন্দঘন পরিবেশ যাতে ম্লান না হয় : মেয়র রেজাউল চট্টগ্রাম জেনারেল হাসপাতালে সোমবার থেকে বিকেলে টিকা ফখরুলদের ওপর নিজ দলের কর্মীদেরই আস্থা নেই: তথ্যমন্ত্রী

মহাসড়কে চলছে নিষিদ্ধ লেগুনা-থ্রীহুইলার-ব্যাটারী চালিত অটোরিকশা: দেখেও দেখেনা পুলিশ







মো: আরিফুল ইসলাম।বিশেষ প্রতিনিধি: চট্টগ্রাম- কক্সবাজার হাইওয়ে (মহাসড়কে) নিয়মিত চলাচল করছে তিন চাকার থ্রী-হুইলার, চার চাকার লেগুনা,ট্রলিসহ ব্যাটারী চালিত অটোরিকশা।

মহাসড়কে তিন চাকার যানবাহন ও লেগুনা, ব্যাটারী চালিত অটোরিকশা, ট্রলি এসব যান চলাচলে প্রশাসন কোন ধরনের প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে না।



ট্রলি ও ব্যাটারী চালিত অটোরিকশা চালকরা জানান, আমাদের তেমন কোন প্রশাসন ডিস্টার্ব করে না,কিন্তু মাঝেমধ্যে লোহাগাড়া ট্রাফিক পুলিশ ও দোহাজারী হাইওয়ে পুলিশ রিকশাসহ আমাদের আটক করে সঙ্গে নিয়ে যায়। তখন ৩-৪ হাজার টাকার বিনিময়ে আবার রিকশা ছেড়ে দেয়, আর না হয় টাকা দিতে একটু দেরী হলে বিভিন্ন ধরনের ও মামলা দেওয়ার ভয়ভীতি দেখায়।

চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের দোহাজারী হাইওয়ে পুলিশ ফাঁড়ি থেকে অল্প দুরেই অবৈধ “থ্রী হুইলার এবং চাকার লেগুনা গাড়ির স্টেশন” হলেও লাইসেন্স বিহীন চালক ও গাড়িগুলোর বিরুদ্ধে কোন ব্যবস্থা নিতে দেখা যায়না দোহাজারী হাইওয়ে পুলিশ ফাঁড়িকে।

 

অবশ্যই মাসোয়ারার বিনিময়ে এই স্টেশন চলে বলেও জানান নাম প্রকাশে অনিচ্ছুক বেশকয়েকজন চালক।

নাম প্রকাশে অনিচ্ছুক সিএনজি ও লেগুনা চালক জানানা, হাইওয়ে সড়কে গাড়ি চালানোর জন্য আমরা প্রতি মাসে ৩০০০ টাকা করে দিই এক ব্যক্তিকে। না হয় দোহাজারী হাইওয়ে পুলিশ এবং লোহাগাড়া ট্রাফিক পুলিশ মামলা দেয়।

টাকা গুলো কাকে দিতে হয়, জানতে চাইলে চালক বলেন, সেটা বলতে পারব না, তবে এটা বলতে পারব আমাদের সংগঠন রয়েছে, আমরা উক্ত সংগঠনের সভাপতিকে দেয় টাকা। যতটুকু জানি ওনি প্রশাসন ম্যানেজ করেন।

তবে কিছু নামধারী সংবাদকর্মী এসব টোকেন ব্যবসায় জড়িত থাকার অভিযোগ পাওয়া গেছে।



সরেজমিনে গিয়ে দেখা যায়, লোহাগাড়া উপজেলায় ট্রাফিক পুলিশের বক্স এর পাশে এবং অল্প কিছু দূরেই গড়ে উঠেছে তিন চাকার যানবাহন সিএনজি ও চার চাকার লেগুনা স্টেশন। যেন দেখেও দেখেনা পুলিশ।

এই ষ্টেশনের গাড়িগুলোর যেমন নেই কোন নিবন্ধন তেমনি চালকদের নেই কোন লাইসেন্স। অপ্রাপ্ত বয়স্ক অনেক চালক আছে যারা ট্রাফিক আইন সম্পর্কে কিছুই জানেনা। আইন না জেনে মহাসড়কে চার চাকার লেগুনা ও তিন চাকার সিএনজি গাড়ি চালানোর কারণে প্রতিনিয়তই ঘটছে প্রাণহানির মতো দূর্ঘটনা।

হাইওয়ে পুলিশকে ম্যানেজ করে লোহাগাড়া স্টেশন থেকে প্রতিদিন লেগুনা এবং তিন চাকার যানবাহনগুলো চট্টগ্রামমুখী সড়কে লোহাগাড়া থেকে পদুয়া-ঠাকুরদিঘী- কেরানীহাট হয়ে দোহাজারী ষ্টেশন পর্যন্ত এবং কক্সবাজারমুখী সড়কের আধুনগর-চুনতি- আজিজনগর হয়ে চকরিয়া পর্যন্ত চলাচল করছে।

তবে সরকারি কোন দপ্তরের উচ্চপদস্থ কেউ যদি এই মহাসড়ক দিয়ে যাতায়াত করে সে সময় তৎপর হয় দোহাজারী হাইওয়ে পুলিশ।

নিরাপদ সড়ক চাই লোহাগাড়া শাখার আহ্বায়ক মোজাহিদ হোসাইন সাগর জানান, মহাসড়কে সরকার তিন চাকার যানবাহন,লেগুনা, ট্রলি,ব্যাটারী চালিত অটোরিকশা চলাচল নিষিদ্ধ করেছে। কিন্তু চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে এইসব যানবাহন দাপটের সাথে প্রতিনিয়ত চলাচল করছে, যার ফলে প্রতিদিন ঘটছে দূর্ঘটনা। মহাসড়কে যেন এসব যানবাহন চলাচল করতে না পারে সেজন্য সংশ্লিষ্ট প্রশাসনের নিয়মিত অভিযান পরিচালনা সহ আরো জোরালো ভূমিকা পালন করা প্রয়োজন।



এ বিষয়ে জানতে চাইলে দোহাজারী হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রব বলেন, টাকা নেওয়ার বিষয়ে আমি কিছু জানি না। মহাসড়কের নিরাপত্তার দায়িত্বে থাকার পরও নাকের ডগা দিয়ে এই গাড়িগুলো কিভাবে চলাচল করছে জানতে চাইলে তিনি বলেন, থ্রী-হুইলার,চার চাকার লেগুনা,ট্রলি,ব্যাটারী চালিত অটোরিকশা নিষিদ্ধ যানবাহন যাতে মহাসড়কে চলতে না পারে সেদিকে খেয়াল রেখে আমরা প্রতিদিন অভিযান পরিচালনা করছি।

লোহাগাড়া উপজেলায় আপনাদের তেমন কোন অভিযান পরিচালনা করতে দেখা যায় না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রতিদিন অভিযান পরিচালনা করছি।আমাদের অভিযান অব্যাহত রয়েছে।

সংবাদটি আপনার ফেসবুকে শেয়ার করুন...
















Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *
















© All rights reserved © 2019 Chatga Somoy
Design & Developed BY N Host BD