সোমবার, ৩০ মার্চ ২০২০, ০৩:৪২ অপরাহ্ন

নিয়োগ বিজ্ঞপ্তি:
চাটগাঁ সময় পত্রিকায় চট্টগ্রাম মহানগর সহ বিভাগের আওতাধীন সকল জেলা, উপজেলা এবং কলেজ / বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে । যোগাযোগ : ০১৯৬৫-৬৫২৭৯৬ ।
সংবাদ শিরোনাম :
বাংলাদেশে করোনায় নতুন করে আক্রান্ত একজন, সুস্থ ৪ : আইইডিসিআর সংক‌টকা‌লে ‌বিত্তবান‌রা মান‌বিকতার পরীক্ষায় সাড়া দিন : রেজাউল ক‌রিম চৌধুরী সুরক্ষা সামগ্রী প্রদানকালে এম. রেজাউল করিম চৌধুরী: করোনা থেকে বাচঁতে স্বাস্থ্য বি‌ধি ক‌ঠোরভা‌বে অনুশীলন কর‌তে হ‌বে দেশে করোনায় আক্রান্তদের মধ্যে ১৫ জন সুস্থ, নতুন শনাক্ত নেই করোনা ভাইরাসে আতংকিত না হয়ে সচেতন হোন: লায়ন ওসমান সরওয়ার দেশে করোনা আক্রান্ত ২ চিকিৎসকসহ আরও ৪ জন : ডা. ফ্লোরা গুজব ঠেকাতে সরকারি ‘নজরদারিতে’ গণমাধ্যম সাম‌র্থ্যের সবটুকু দি‌য়ে আ‌মি মানু‌ষের পা‌শে থাক‌তে প্রস্তুত ঃঃ রেজাউল করিম কবি প্রিয়া সেন এর কবিতা : ইতিহাস তোমাকে ভুলবেনা সংস্পর্শহীন,প‌রিচ্ছন্ন থাকাই ক‌রোনা প্র‌তি‌রো‌ধের হা‌তিয়ার : রেজাউল ক‌রিম চৌধুরী

ব্যায়াম করার সঠিক সময় কখন

ডেস্ক রিপোর্ট: ‘স্বাস্থ্যই সকল সুখের মুল’ কথাটার যথার্থতা যেমন আছে ঠিক একইভাবে বলা হয়- ‘শরীর ফিট তো আপনি হিট’। আসলে শরীর যদি ভালো না থাকে তাহলে কোনও কিছুই ভালোভাবে হয় না। আর শরীর ভালো রাখার জন্য উপযুক্ত খাবারের পাশাপাশি নিয়মিত ব্যায়াম অপরিহার্য।



কিন্তু কখন করবেন ব্যায়াম? ব্যায়ামের সঠিক সময় কোনটি? এ নিয়ে অনেকেই বিপত্তিতে পড়েন। অনেকে সময় না বুঝে যখন তখন ব্যায়াম করেন। তাতে হিতে বিপরীত হয়। তাই নিয়মিত শরীরচর্চার জন্য ব্যায়াম করতে হবে সময় মতো।

সাধারণত সারা রাত ঘুমের পর সকালে ব্যায়াম করাই ‍উত্তম সময়। সকালে ব্যায়াম করতে পারলে সারা দিন শরীর থাকে ফুরফুরে। কাজকর্মেও বাড়তি এনার্জি পাওয়া যায়।

সকালে যাদের সময় হয় না তারা চাইলে শেষ বিকেলেও ব্যায়াম করতে পারেন। কারণ সকালের মতো শেষ বিকেলেও অর্থাৎ সন্ধ্যার আগের সময়টা থাকে নরম আবহাওয়া। যেহেতু ব্যায়ামে শরীর থেকে প্রচুর ঘাম ঝরে তাই ব্যায়ামের জন্য নরম আবহাওয়াই ভালো।

কিন্তু যদি প্রচণ্ড রোদে দুপুর বেলা ব্যায়াম করা হয় তবে দ্রুত শরীর ক্লান্ত হয়ে যায়। শরীর থেকে ঝরে বাড়তি ঘাম।

আবার অনেকেই কর্মব্যস্ততার জন্য সারাদিন সময়ই পান না। তারা চাইলে রাতেও ব্যায়াম করতে পারেন। তাতে কোনও সমস্যা নেই।

আর যারা সকাল-সন্ধ্যা বাসায় থাকেন তারা দিনের যেকোনও সময় ব্যায়াম করতে পারেন।



বিশেষভাবে মনে রাখতে হবে, ব্যায়ামের আগে কিংবা পরে পেট ভরে খাবার খাওয়া যাবে না। তাতে ব্যায়ামের কোনও উপকারিতাই থাকে না। একটা কলা একটু বিস্কিট খেতে পারলেই ভালো। আর ব্যায়ামের আগে কিংবা পরে প্রচুর পরিমাণে পানি পান করা যাবে না। ব্যায়াম শেষে একটু বিশ্রাম নিয়ে তারপর পানি পান করুন। আর যথাসম্ভব মিষ্টি, কোমলপানীয় আর ফাস্টফুড থেকে নিজেকে দূরে রাখুন।

সংবাদটি আপনার ফেসবুকে শেয়ার করুন...





Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *



















© All rights reserved © 2019 Chatga Somoy
Design & Developed BY N Host BD