শুক্রবার, ১০ জুলাই ২০২০, ১২:২২ অপরাহ্ন

নিয়োগ বিজ্ঞপ্তি:
চাটগাঁ সময় পত্রিকায় চট্টগ্রাম মহানগর সহ বিভাগের আওতাধীন সকল জেলা, উপজেলা এবং কলেজ / বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে । যোগাযোগ : ০১৯৬৫-৬৫২৭৯৬ ।
সংবাদ শিরোনাম :
কমডোর নিয়ামুল হাসান চট্টগ্রাম বন্দরের নতুন সদস্য প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সপরিবারে করোনামুক্ত কালুরঘাট ব্রিজের সংস্কার কাজের জন্য ১০ দিন বন্ধ থাকবে যান চলাচল স্ট্যান্ডার্ড এশিয়াটিক অয়েল কোম্পানীর ১২৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগ পতেঙ্গায় এমপি লতিফের পক্ষে স্বাধীনতা নারী শক্তির চাউল বিতরণ চট্টগ্রামে করোনায় নতুন আক্রান্ত ২৫৯ জন হাজী আব্দুর রহমানের মৃত্যুতে রেজাউল করিম চৌধুরীর শোক ৩ বছরের শিশুকে খুন করা চাচা ‘বন্দুকযুদ্ধে’ নিহত কর্ণফুলীতে মালামালসহ ডুবলো জাহাজ প্রধানমন্ত্রীর নির্দেশে সীতাকুণ্ড পৌরসভা ছাত্রলীগের গাছ রোপণ কর্মসূচি

পর্যটক যেন হয়রানি না হয়: ইয়ামিন শাহরিয়ার







চাটগাঁ সময়: আজকাল মানুষ খুব বেশি ভ্রমণ পিপাসু। তাছাড়া, ভ্রমণ করে শুধু বিনোদন নেয়না। পাশাপাশি স্থাপত্য, ভাস্কর্য, শিল্পকলা ও নানান ঐতিহাসিক স্থান ভ্রমণ করে অতীত ও বর্তমানের সাথে একটা মেলবন্ধন তৈরি করে। গবেষণার কাজে ব্যবহার করে। ভ্রমণ এর অভিজ্ঞাত শেয়ার করে ছাত্রছাত্রীদের কে অতীত সম্পর্কে ধারণা দেয়। সেই হিসেবে প্রায় সময় নির্দিষ্ট কিছু জায়গায় বছরজুড়ে দেশী বিদেশী পর্যটক লেগে থাকে।



এটা সত্য যে, মানুষ যখন এক জায়গা থেকে অন্য জায়গায় ভ্রমণ করে তখন সে ওই জায়গার জন্য অসহায়। কেননা জায়গাটি তার সম্পূর্ণ অপরিচিত। যদিও বিশ্বায়নের যুগে এখন সবকিছু চেনা। কিন্তু তবুও ভ্রমণকারীদের মনের ভিতর একটু আঁচ রয়ে যায়। কারণ, দুর্ভাগ্যবশত যদি কোন দুর্ঘটনা ঘটে যায়, তা সামাল দেওয়ার মতো পর্যাপ্ত সোর্স তাদের থাকেনা!

সুতরাং আমরা যারা সেই জায়গায় বসবাস করি, যেখানে আমাদের বেড়ে উঠা, যেখানে পর্যটক আমাদের বিশাল একটি অর্থনৈতিক ভূমিকা রাখে, সেখানে যাতে কোন ভ্রমণকারী হয়রানীর স্বীকার না হয়!

বরং আমাদের সর্বোচ্চ আতিথেয়তা দেখানো দরকার। কারণ ওই মানুষগুলো আমাদের মেহমান। এই তো ঘুর্ণিঝড় ‘বুলবুল’ এর সময় বিভিন্ন জায়গায় হাজারো পর্যটক আটকে পড়েছিলো। তাদের নিরাপদ রাখা ও সুস্থভাবে বাসায় ফেরত যাওয়া অবধি প্রত্যেকের কর্তব্য। কক্সবাজার জেলা প্রশাসন পর্যটকদের নিরাপত্তার জন্য বেশকিছু পদক্ষেপ গ্রহণ করেছিলো। আমি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।



তবুও, ইদানীং বিভিন্ন জায়গায় পর্যটকদের হয়রানী ও লুটপাট এর খবর শুনি যা সত্যি লজ্জাজনক। সুতরাং সবার প্রতি অনুরোধ, আমার আপনার দ্বারা যেন কোন পর্যটক বিপদে না পড়ে!

লেখক: শিক্ষার্থী: কক্সবাজার সরকারি কলেজ।

সংবাদটি আপনার ফেসবুকে শেয়ার করুন...
















Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *
















© All rights reserved © 2019 Chatga Somoy
Design & Developed BY N Host BD