সোমবার, ১৩ সেপ্টেম্বর ২০২১, ০১:৫০ অপরাহ্ন

নিয়োগ বিজ্ঞপ্তি:
চাটগাঁ সময় পত্রিকায় চট্টগ্রাম মহানগর সহ বিভাগের আওতাধীন সকল জেলা, উপজেলা এবং কলেজ / বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে । যোগাযোগ : ০১৯৬৫-৬৫২৭৯৬ ।

চট্টগ্রামে এবারে এসএসসিতে রেকর্ড পরিমাণ আবেদন







চাটগাঁ সময়: শিক্ষা বোর্ডে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছেন এক লাখ ৬০ হাজার ৯০০ জন শিক্ষার্থী। যার মধ্যে রয়েছে ৭৫ হাজার ১১০ জন ছাত্র ও ৮৫ হাজার ৭৫২ জন ছাত্রী।

মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্রের সংখ্যা ৫৩ দশমিক ৩১ শতাংশ ও ছাত্রী ৪৬ দশমিক ৬৯ শতাংশ।

মঙ্গলবার ৩১ আগস্ট সন্ধ্যায় গণমাধ্যমকে এ তথ্য জানান চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ।



তিনি বলেন, করোনা পরিস্থিতিতে এ বছর সব বিষয়ে পরীক্ষা হচ্ছে না। শুধুমাত্র গ্রুপভিত্তিক তিনটি বিষয়ের ছয়টি পত্রের নৈর্বাচনিক পরীক্ষা নেওয়া হবে। এছাড়া ঐচ্ছিক বিষয়ের ওপর পরীক্ষা না হওয়ায় গত দুই বছরের অনিয়মিত শিক্ষার্থীরাও এবারের পরীক্ষায় অংশ নিচ্ছে। ফলে পরীক্ষার্থীর সংখ্যা বেড়েছে।

জানা গেছে, ২০২০ সালের এসএসসি পরীক্ষায় চট্টগ্রামে পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৪৪ হাজার ৯৬ জন। অর্থ্যাৎ এক বছরের ব্যবধানে সেই সংখ্যা বেড়েছে প্রায় ১৭ হাজার। এছাড়া ২০১৯ সালে এক লাখ ৪৯ হাজার ৮৬৭, ২০১৮ সালে এক লাখ ৩৫ হাজার ১৪৮, ২০১৭ সালে এক লাখ ১৭ হাজার ৮৯৭ ও ২০১৬ সালে এক লাখ ১২ হাজার ৯৫৯ জন পরীক্ষার্থী অংশ নেয়। সব মিলিয়ে গত পাঁচ বছরের তুলনায় রেকর্ড সংখ্যক শিক্ষার্থী অংশ নিচ্ছে এবারের পরীক্ষায়।

বোর্ড বলছে, এবারের পরীক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান বিভাগের ৩১ হাজার ৫০, ব্যবসায় শিক্ষা বিভাগের ৬৪ হাজার ৬৭৬ ও মানবিক বিভাগের ৬৫ হাজার ১৩৬ জন রয়েছে।



এছাড়াও, পরীক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি ও যাতায়াতের সুবিধার্থে এবার পরীক্ষাকেন্দ্র বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম শিক্ষা বোর্ড। ২০৪টি কেন্দ্রের চলছে প্রস্তুতি। যা আগেরবার ছিল ১৯৬ টি।

অন্যদিক, ফরম পূরণ ও প্রশ্নপত্র প্রণয়নসহ যাবতীয় কাজ শেষ করেছে শিক্ষা বোর্ড। পরীক্ষার্থীর সংখ্যা বাড়লেও শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা এক হাজার ৪৮টিই থাকছে।

সংবাদটি আপনার ফেসবুকে শেয়ার করুন...
















Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *
















© All rights reserved © 2019 Chatga Somoy
Design & Developed BY N Host BD