রবিবার, ১৩ সেপ্টেম্বর ২০২০, ০৬:৩০ পূর্বাহ্ন

নিয়োগ বিজ্ঞপ্তি:
চাটগাঁ সময় পত্রিকায় চট্টগ্রাম মহানগর সহ বিভাগের আওতাধীন সকল জেলা, উপজেলা এবং কলেজ / বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে । যোগাযোগ : ০১৯৬৫-৬৫২৭৯৬ ।
সংবাদ শিরোনাম :
চট্টগ্রামে ২৪ ঘন্টায় করোনায় আক্রান্ত ৭৪ জন শাহাদাত এ কারবালা ন্যায় ও সত্যের পথে অবিচল থাকার শিক্ষা দেয় : রেজাউল করিম চৌধুরী লামায় ভূমি সংস্কার বোর্ড চেয়ারম্যান মোঃ ইয়াকুব আলী কর্মস্থলে যোগদান করেছেন সিএমপির নতুন কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর হাছান মাহমুদ চৌধুরীর সুস্থতা কামনায় চকরিয়া সমিতির খতমে কুরআন ও দোয়া মাহফিল মানুষের জন্য যারা রাজনীতি করে তারা দু:সময়ে ঘরে বসে থাকতে পারে না : রেজাউল করিম চৌধুরী মেধাবী ছাত্র আসিফ সৌরভ বাঁচতে চায় : প্রয়োজন মানবিক সহায়তার পতেঙ্গাকে বহুমূখী অর্থনৈতিক হাব হিসেবে গড়তে হবে : রেজাউল করিম চৌধুরী নাইক্ষ্যংছড়ি ঘুমধুম ইউনিয়ন ছাত্রলীগ নেতা ইয়াবাসহ আটক যুব স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম জেলা কমিটির মাসিক সমন্বয় সভা অনুষ্ঠিত

করোনাভাইরাস : প্যারাসিটামলের দাম বেড়েছে ৪০%







ডেস্ক রিপোর্ট: করোনাভাইরাস মহামারী আকার ধারণ করায় চীনে এখন প্যারাসিটামলের উৎপাদন বন্ধ। ফলে দেশটি থেকে এই ওষুধের আমদানিও আপাতত বন্ধ। এমতাবস্থায় চাহিদার সঙ্গে জোগানের ঘাটতিতে প্যারাসিটামলের দাম বেড়েছে। ভারতের বাজারে এই ওষুধের দাম একলাফে বেড়েছে ৪০ শতাংশ।

ব্লুমবার্গের এক রিপোর্টের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।



প্রতিবেদনে বলা হয়েছে, প্যারাসিটামল সাধারণত বেদনানাশক হিসেবে ব্যবহার হয়। শুধু প্যারাসিটামল নয়, অ্যাজিথ্রোমাইসিনের দাম আবার ৭০ শতাংশ বেড়েছে। বিভিন্ন ব্যাক্টেরিয়াঘটিত সংক্রমণের চিকিৎসায় অ্যান্টিবায়োটিক হিসেবে অ্যাজিথ্রোমাইসিন প্রেসক্রাইব করেন ডাক্তাররা।

জোগানে ঘাটতির কথা স্বীকার করেছেন ফার্মা ইন্ডাস্ট্রি জাইডাস ক্যাডিলার চেয়ারম্যান পঙ্কজ আর পটেল। তিনি বলেন, মার্চের প্রথম সপ্তাহের মধ্যে পরিস্থিতি স্বাভাবিক না হলে, কিছু ওষুধের চরম ঘাটতি দেখা দিতে পারে। এপ্রিলের পর অনেক ওষুধই বাজারে পাওয়া যাবে না।

মার্কিন বাজারে জেনেরিক ওষুধের বৃহত্তর যোগানদাতাদের মধ্যে অন্যতম ভারত। বাজারের ১২ শতাংশ ভারতের দখলে। সেখানে চীনের দখলে বৃহত্তম ৮০ শতাংশ বাজার।



করোনাভাইরাসে চীনে গতকাল সোমবার পর্যন্ত ১ হাজার ৮৬৮ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া দেশটিতে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭২ হাজার ৪৩৬ জনে। এর জেরেই দেশটির সীমান্ত বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে চীন থেকে ওষুধের আমদানি নিয়ে ঘোর অনিশ্চয়তা তৈরি হয়েছে।

এদিকে, মহামারির আশঙ্কায় বিশ্বের বেশ কয়েকটি দেশ ইতিমধ্যেই চীনের সঙ্গে সব ধরনের যোগাযোগ বিচ্ছিন্ন রেখেছে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস ঠেকাতে চীন-ভ্রমণে কড়াকড়ি আরোপ করেছে বেশ কয়েকটি দেশ।

সংবাদটি আপনার ফেসবুকে শেয়ার করুন...
















Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *
















© All rights reserved © 2019 Chatga Somoy
Design & Developed BY N Host BD