রবিবার, ২৪ অক্টোবর ২০২১, ০৯:১৪ পূর্বাহ্ন

নিয়োগ বিজ্ঞপ্তি:
চাটগাঁ সময় পত্রিকায় চট্টগ্রাম মহানগর সহ বিভাগের আওতাধীন সকল জেলা, উপজেলা এবং কলেজ / বিশ্ববিদ্যালয় প্রতিনিধি নিয়োগ চলছে । যোগাযোগ : ০১৯৬৫-৬৫২৭৯৬ ।

আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার পাইলট প্রকল্প নিয়ে নবীনগরে প্রস্তুতিমূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত







এস.ডি.জীবন: চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ০৭ নং পশ্চিম ষোলশহর ওয়ার্ডের নবীননগর এলাকায় চালু করা হচ্ছে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার পাইলট প্রকল্প। এতে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার অধীনে আসবে নবীনগরের ৮০টি বাড়ি।

এ উপলক্ষে সেভ দ্যা চিলড্রেন ও ইপসার উদ্যোগে ০৬ অক্টোবর বুধবার বিকেলে নবীনগরে এক প্রস্তুতিমূলক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।



নবীনগর উন্নয়ন কমিটির সভাপতি ইঞ্জিনিয়ার ইলিয়াছ তালুকদারের সভাপতিত্বে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চসিকের বর্জ্য ব্যবস্থাপনা বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি ও পশ্চিম ষোলশহর ওয়ার্ড কাউন্সিলর মো. মোবারক আলী ।

 

কাউন্সিলর মোবারক আলী তার বক্তব্যে বলেন, পশ্চিম ষোলশহর ওয়ার্ডের নবীনগরকে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনার পরিকল্পনা হাতে নিয়েছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন। এ পাইলট প্রকল্পের অধীনে এ এলাকার ৮০টি বাড়ির তিনশ পরিবারের জন্য ঢাকনাযুক্ত বর্জ্য অপসারণের বিন স্থাপন করা হবে। এই বর্জ্য থেকে উৎপাদনশীল খাত চিহ্নিত করবে চসিক। এ বর্জ্য পলিথিন মুড়িয়ে ভ্যানের মাধ্যমে অপসারণের ব্যবস্থা রাখা হবে। মূলত ‘বর্জ্য থেকে সম্পদ’ – এ পরিকল্পনা বাস্তবায়নে এগুতে চাইছে চসিক।

প্রকল্পটি বাস্তবায়ন হলে থাকবে না খোলা ডাস্টবিন ও উন্মুক্ত ড্রেন-নালা। একইসঙ্গে নির্দিষ্ট স্থান ছাড়া যেখানে-সেখানে ময়লা ফেলার প্রবণতাও বন্ধ হবে। পাশাপাশি বাসা-বাড়ি থেকে সংগৃহীত বর্জ্যের একটি অংশ ডাম্পিং করার আগেই উৎপাদনশীল খাত হিসেবে চিহ্নিত করা হবে। ডাম্পিংয়ের পর রিসাইক্লিং করে বাকি বর্জ্যকে সম্পদে পরিণত করা হবে। এছাড়া প্রতি দুই বাড়ি পর পর একটি করে অগ্নি নির্বাপক যন্ত্র স্থাপন করা হবে। নবীনগরের বিভিন্ন নালা-নর্দমার উপর স্ল্যাব বসানো হবে। এতে কেউ চাইলেও নালায় ময়লা ফেলতে পারবে না। এছাড়া সেখানে দেয়াল চিত্র করা হবে।দেয়ালচিত্রের মাধ্যমে বর্জ্য কিভাবে ফেলতে হবে, সেইসব বার্তা দেয়া হবে।



তিনি আরো বলেন, ‘এটা একটি পাইলট প্রকল্প। যা বাস্তবায়নের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। এখানে আমরা পরীক্ষামূলক এ কার্যক্রম শুরু করবো। তা সফল হলে ৪১ ওয়ার্ডে এ কার্যক্রম চালু করা হবে।’

আন্তর্জাতিক বেসরকারি সংস্থা ‘সেভ দ্যা চিলড্রেন’ এর অর্থায়নে ইপসা নগরে ঝুঁকি হ্রাস প্রকল্প প্রয়াস-২ এর মাধ্যমে পাইলট প্রকল্পটি বাস্তবায়িত হবে।



মতবিনিময় সভায় আরো বক্তব্য রাখেন ইপসার কর্মকর্তা আতাউল ও সাইমুন, নবীনগর উন্নয়ন কমিটির সহ সভাপতি ফোরকান রেজা, সাধারণ সম্পাদক এস.এম.সেলিম,সহ-সম্পাদক মনির, সাংগঠনিক সম্পাদক হারুন অর রশীদ প্রমুখ।

এসময় আরো উপস্থিত ছিলেন নবীনগর উন্নয়ন কমিটির অর্থ সম্পাদক ডাঃ কেরামত, নেয়ামত উল্লা, রোমেন, কামরুল, রমিজ সওদাগর ও খালেক প্রমুখ।

সংবাদটি আপনার ফেসবুকে শেয়ার করুন...
















Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *
















© All rights reserved © 2019 Chatga Somoy
Design & Developed BY N Host BD